Tuesday, November 7, 2023

কৃষ্ণগহভর

 


মৃত্যুকে আমি করিনা ভয় সে তো আসে

বন্ধুর মত তার কোমল শীতল স্পর্শ নিয়ে

সমস্ত যন্ত্রণা, ব্যর্থতার হাহাকার, গ্লানি

সব মুছিয়ে দিয়ে নিশ্চিন্তের মতো

মহাকালের গর্ভে চিরনিদ্রায় করাতে শয়ন।

 

আমি ভয় পাই জীবনকে, যার রূঢ় হাত

বারবার ছিনিয়ে নিয়ে গেছে আমার প্রশান্তির

ছোট্ট নীড়, সযত্নে গড়ে তোলা শান্তির আবাস।

গেছে সে ভেঙে বারবার ঝড়ের দুর্দান্ত প্রহসনে

আমার জীর্ণ কুটির অনায়াসে অবহেলে।

 

দেখেছি কি নির্মম তার  রুদ্র অট্টহাসি,

চোখের সামনে কোঠরাগত আঁখি, ছোট্ট নিষ্পাপ শিশু

ধুঁকে ধুঁকে মরেছে আমার অসহায় দৃষ্টির সামনে।

সবলের আঘাতে ভেঙেছে দুর্বলের শরীর বার বার

পথের ধুলায় মিশে গেছে তার করুন আকুতি।

 

তখন মৃত্যু এসে দিয়েছে দুহাত বাড়িয়ে

আয় ওরে কোলে আয়, আমি তো আছি।

আমিই নিয়তি আমিই ভবিষ্যৎ,

আমারি বুকের গভীরে মহাপ্রয়াণ

এখানেই অনন্ত জীবন, আমি কৃষ্ণগহভর।


No comments:

Post a Comment